সাম্প্রতিক

6/recent/ticker-posts

ad

যে কারণে মেয়েরা বিয়ের পরে মোটা হয়

 


এটি শুধু আমাদের দেশেই নয়, পুরো পৃথিবী জুড়ে দেখা যায়। বিভিন্ন কারণে মেয়েরা বিয়ের পরে মোটা হয়ে যায়। একটি কারণ হলো বিয়ের আগে মেয়েদের দু’শ্চিন্তা কাজ করে বিয়ে ঠিকঠাক হবে কিনা, কেমন হবে নতুন জীবন, সবকিছু ঠিকমতো হবে কিনা এসব নিয়ে। বিয়ের পর আর সেই মানসিক চাপ থাকে না। তাই রিল্যাক্সড হয়ে অনিয়ন্ত্রিত খা’দ্যাভ্যাস গড়ে ওঠে।


তাছাড়া হানিমুন, প্রচুর দাওয়াত, বিভিন্ন জায়গায় খেতে যাওয়া এসব চলতেই থাকে। আর অনেকের মধ্যেই এমন একটা ধারণা কাজ করে যে বিয়ে হয়ে গেলে আর আকর্ষণীয় থাকার দরকার নেই।বিয়ের পর ঘুম এবং খাওয়ার সময় উল্টোপাল্টা হয়ে যায় যেটা মেটাবলিজমকে ক্ষ’তিগ্রস্ত করে।


তাই মেদ জমতে শুরু করে।মা’নসিক চাপও মেদ বাড়ায়। বিয়ের পরে নানারকম দায়িত্ব ও মানিয়ে নেয়ার ব্যাপার থাকে। সেগুলো মো’কাবিলা করতে গিয়ে অনেকে অনেক চা’পবোধ করে যা বিয়ের আগে একেবারেই থাকে না।


এছাড়া শা’রীরিক স’ম্পর্কের কারণে ২টি মেয়েলি হ’রমোন বাড়ে বলে বিশেষজ্ঞরা বলেন। এতে মেদ জমা সহজ হয়। অনেক মেয়ের ধারণা সংসারে এত কাজ করার পর আলাদা করে ব্যা’য়ামের দরকার নেই। কিন্তু এই ভুল ধারণার কারণে মোটা হয়ে যায় তারা। বাসার কাজে খুব বেশি দৌ’ড়াদৌ’ড়ি হয় না, আলাদা করে ব্যায়াম না করলে ফি’গার সুন্দ’র রাখা কঠিন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ